Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

গ্রামীণপর্যায়ে উন্নতমানের বীজের চাহিদা পূরণে কৃষকদের উদ্যোগ

গ্রামীণপর্যায়ে উন্নতমানের বীজের চাহিদা 
পূরণে কৃষকদের উদ্যোগ
ধীবা রানী রায়
‘বীজ আনো খুঁজি
নয় যাবে পুঁজি’- খনার বচন
বীজ ফসল উৎপাদনের অন্যতম হাতিয়ার। বীজ ব্যতীত শস্য উৎপাদন অসম্ভব। এক কথায় সভ্যতা টিকে থাকার অন্যতম হাতিয়ার বীজ। উন্নত জাতের বীজ- যেই বীজ যা প্রচলিত জাতের চেয়ে ভালো ফলন দেয় অথবা বিভিন্ন প্রতিকূল অবস্থা সহনশীল (ঝঃৎবংং ঃড়ষবৎধহঃ) হচ্ছে উন্নত কৃষির অন্যতম বাহক। বর্তমান সময়ে ভালো বা উন্নত বীজের সংকট কৃষি অগ্রগতির জন্য চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। গ্রাম বাংলায় বীজ সংরক্ষণের ইতিহাস রয়েছে। কৃষক নিজে বীজ সংরক্ষণ করত পরবর্তী মৌসুমে বপনের জন্য। কিন্তু গত কয়েক দশক ধরে বীজের বাণিজ্যিকীকরণ এর হাত ধরে কৃষকের কাছে সুফলের সাথে এনেছে বিপদ। অধিকাংশ ক্ষেত্রে সাধারণ মানুষ প্রতারিত হচ্ছে চকচকে মোড়কের আড়ালে নিম্নমানের বীজের কারণে। বিশেষ করে অসচেতন গরিব কৃষক। এজন্য গ্রামীণ পর্যায়ে উন্নত মানের বীজের চাহিদা পূরণে প্রয়োজন কৃষকদের উদ্যোগ। 
তারাগঞ্জ উপজেলার সয়ার মৌলভীপাড়ার আরিফ হোসেনের গল্প একরকমই একজন বীজ উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার। আরিফ হোসেন, পিতা : মৃত: মর্তুজা আলী। কম বয়সেই পিতৃহারা আরিফ আত্মবিশ্বাসী ও স্বাবলম্বী একজন মানুষ। 
কৃষিতে নতুন কিছু করার আগ্রহ তার সব সময়। তারাগঞ্জ উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতায় বীজ উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার গল্প এবার শুনি। সাধারণ খোরপোষ কৃষির চেয়ে নতুন উদ্যোগ গ্রহণ করার কৃষিকে লাভজনক করার উদ্দেশ্যে বীজ বিক্রয় ব্যবসাকে গ্রহণ করে আরিফ হোসেন। ২০১৯-২০ অর্থবছরে বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণে একজন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা হিসেবে প্রদর্শনী প্রদান করা হয় আরিফকে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষকপর্যায়ে ধান, গম, পাটবীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের সহযোগিতায় তাকে ৫ একর জমিতে রোপা আমন ধানের প্রদর্শনীর বীজ, সার, বীজ সংরক্ষণের পাত্র, কোকুন, ওজন মেশিন, বীজ উৎপাদন সংক্রান্ত প্রশিক্ষণসহ সকল সহযোগিতা প্রদান করা হয়। উক্ত প্রকল্পের সহযোগিতায় তিনি বীজ প্রত্যয়ন এজেন্সির সনদ প্রাপ্ত কৃষক।
মাঠে বীজ উৎপাদন কীভাবে করেছেন প্রশ্নের উত্তরে বীজ উদ্যোক্তা আরিফ জানান, গ্রুপে সবার সহযোগিতাকে কাজে লাগিয়ে অক্লান্ত পরিশ্রম করে আমনের বীজ উৎপাদন করে। বীজের মান সঠিক রাখতে বীজ শোধন, আদর্শ বীজতলায় বপন, সারিতে রোপণ, আগাছা দমন, বালাইনাশক স্প্রে, বিজাত বাছাইসহ সকল কার্যক্রম নিষ্ঠার সাথে পালন করে। এভাবে সয়ার ব্লকের সাথে সাথে পুরো তারাগঞ্জ উপজেলার ভালো বীজের উৎস হিসেবে আরিফ পরিচিত হয়ে উঠতে থাকে। রোপা আমন ধান বীজের চাহিদা দেখে অন্যান্য মৌসুমেও বীজ ধান উৎপাদনের প্রতি উৎসাহ বোধ করেন। 
তিনি রোপা আমনের আধুনিক জাত ব্রি ধান৮৭, বিনাধান-১৭, ব্রি ধান১০৩ এর বীজ উৎপাদন করে বিক্রয় করে। এ ছাড়া বোরো মৌসুমের উন্নত জাত ব্রি ধান৮৯, ব্রি ধান৯২, বঙ্গবন্ধু ধান ১০০, ব্রি ধান১০২ এর বীজ উৎপাদন ও বিক্রয়ের সাথে জড়িত। শুধুমাত্র গত এক বছরে আমন ধান বীজ, বোরো ধান বীজ বিভিন্ন ক্রেতার কাছে বিক্রয় করে লাভের পরিমাণ সারিণ দ্রষ্টব্য। শুধু ধান বীজ নয়, আরিফ আলু বীজ উৎপাদন ও বিক্রয় করে থাকেন।
বীজের ব্যবসা আরিফের জীবনে নতুন ধারা নিয়ে এসেছে। একই সাথে তার আয় ও কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এলাকার  কৃষকের জন্য তিনি নির্ভরশীলতার নাম হয়েছেন। 
তারাগঞ্জ উপজেলার বীজের চাহিদা মিটিয়ে অন্যান্য উপজেলা এবং এমনকি অন্যান্য বীজ বিক্রয় প্রতিষ্ঠানে বীজ সরবরাহ করে থাকেন। বর্তমানে আরিফ তার বীজ ব্যবসাকে আরো বর্ধিত করার জন্য জমি লিজ নিয়ে ধান বীজের পাশাপাশি অন্যান্য বীজ উৎপাদন ও বিক্রয়ের উদ্যোগ নিয়েছেন। আরিফসহ অন্যান্য  কৃষকের সকল উন্নয়নমূলক কার্যক্রমে পাশে আছে উপজেলা কৃষি অফিস, তারাগঞ্জ।

লেখক : অতিরিক্ত কৃষি অফিসার, তারাগঞ্জ, রংপুর। মোবাইল : ০১৭৩৭৮৩৫৭৮০, ই-মেইল : dhiba92dhiba@gmail.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon